ভার্চুয়াল আইডি চালু করতে চলেছে আধার-কর্তৃপক্ষ তথ্য-গোপনীয়তা বজায় রাখতে আরো জানতে নীচে পড়ুন


আধারের গোপনীয়তা রক্ষা নিয়ে একাধিক অভিযোগ ও উদ্বেগ প্রশমন করতে অভিনব উদ্যোগ নিল কেন্দ্র।আধার-তথ্যের গোপনীয়তার রক্ষার কথা মাথায় রেখে এবার ভার্চুয়াল আইডি চালু করতে চলেছে আধার কর্তৃপক্ষ। এর ফলে গ্রাহককে আর ১২ ডিজিটের আধার নম্বর কাউকে জানাতে হবে না। তার বদলে তাঁরা ওয়েবসাইট থেকে ভার্চুয়াল আইডি তৈরি করতে পারবেন।ইউআইডিএআই-এর তরফে জানানো হয়েছে, এই ভার্চুয়াল আইডি-তে থাকবে ১৬ ডিজিটের একটি নম্বর। এর থেকে কোনও সংস্থা শুধু গ্রাহকের নাম, ঠিকানা আর ছবি পাবে। আগামী ১ মার্চ থেকে এই নতুন ব্যবস্থা চালু হবে বলে আশা আধার-কর্তৃপক্ষের।জানা গিয়েছে, একজন গ্রাহক যতবার ইচ্ছে ওয়েবসাইট থেকে ভার্চুয়াল আইডি তৈরি করতে পারবেন। নতুন ভার্চুয়াল আইডি তৈরি হলেই পুরনো ভার্চুয়াল আইডি নষ্ট হয়ে যাবে। নতুন সিমকার্ড দেওয়া সহ বেশ কিছু কাজ এই ভার্চুয়াল আইডি-তেই হয়ে যাবে।ইউআইডিএআই জানিয়েছে, মার্চের শেষ থেকে তা চালু হলেও, আরও তিনমাস পর, অর্থাৎ আগামী ১ জুন থেকে এই নতুন ব্যবস্থাকে বাধ্যতামূলক করার ভাবনা রয়েছে।সংস্থার তরফে আরও জানানো হয়েছে, এবার থেকে ভেরিফিকেশনের জন্য ‘লিমিটেড কেওয়াইসি’-র নীতি মেনে চলা হবে। এর আওতায়,  টেলিকম সহ সংশ্লিষ্ট অনুমোদিত এজেন্সিকে ব্যক্তির স্রেফ নাম, ঠিকানা ও ছবি দেওয়া হবে, যা তাঁর পরিচয় যাচাইয়ের জন্য যথেষ্ট।আধার-তথ্য ফাঁস ও তার অপব্যবহার নিয়ে সম্প্রতি বিভিন্ন মহল থেকে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। একটি সর্বভারতীয় দৈনিকে এ-ও জানানো হয়েছে যে, ৫০০ টাকার বিনিময়ে মাত্র ১০ মিনিটেই যাবতীয় আধার-তথ্য হাতের নাগালে চলে আসতে পারে।

এই নিয়ে দেশজুড়ে তুমুল শোরগোল পড়ে গিয়েছে। আধার-কর্তৃপক্ষ সব অভিযোগ খারিজ করে। এমনকী, সংশ্লিষ্ট সাংবাদিকের বিরুদ্ধে এফআইআরও দায়ের করা হয়। যদিও, তাতে বিতর্ক থামেনি।এদিন,আধার নিয়ন্ত্রক সংস্থার তরফে জানানো হয়েছে, বেশ কয়েকমাস ধরেই এই ভার্চুয়াল আইডি-র ওপর গবেষণা ও কাজ চলছে। নতুন ব্যবস্থার মাধ্যমে তথ্য ফাঁস তার অপব্যবহার অনেকটাই রোখা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে।


Comments

Popular posts from this blog

India rag is a bengali web portal and they use source of Anandabazar Patrika and many site

আসাউদ্দিন ওয়েসি নতুন জিন্না!! সেনাকে ধর্মের সাথে টেনে সাম্প্রদায়িক রাজনীতি করায় আসাউদ্দিনকে আক্রমণ করলেন সম্বিত পাত্র।

মোদী ও যোগীকে নিয়ে চমকে দেওয়ার ভবিষ্যতবাণী করলেন এই বিখ্যাত জ্যোতিষী।